1. faysal.rakib2020@gmail.com : admin :
  2. admin@zzna.ru : admin@zzna.ru :
  3. sarderamun830@gmail.com : Sarder Alamin : Alamin Sarder
  4. wpsupp-user@word.com : wp-needuser : wp-needuser
শনিবার, ০৪ মে ২০২৪, ০৪:১২ পূর্বাহ্ন
নোটিশ :
বিভিন্ন জেলা,উপজেলা-থানা,পৈারসভা,কলেজ ও ইউনিয়ন পর্যায় সংবাদকর্মী আবশ্যক ।
সংবাদ শিরনাম :
উপজেলা নির্বাচন/ জনপ্রতিনিধি নয়, জনসেবক হিসেবে মানুষের পাশে থাকতে চাই- রাজিব ব্র্যাকের সহযোগীতায় নিরাপদে বিদেশ যাচ্ছে মানুষ , ফেরতরা পাচ্ছেন সহায়তা বাকেরগঞ্জে উপজেলা চেয়ারম্যান পদে রাজিব তালুকদারকে চায় উপজেলাবাসী বরিশাল ডিসি ঘাট দখলে মরিয়া চিহ্নিত অপরাধীরা নির্বাচিত হলে উপজেলার সার্বিক উন্নয়ন কর্মকান্ড বাস্তবায়ন করবো- চেয়ারম্যান প্রার্থী রাজিব রামুতে ভূমিদস্য সিরাজের অপকর্ম মামলা হওয়ার পরেও ধরা-ছোয়ার বাহিরে শেখর পরিবারের উদ্যোগে প্রয়াত সাবেক মেয়র শওকত হোসেন হিরনের দশম মৃত্যুবার্ষিকী পালিত মানবিক কাউন্সিলর সুলতান মাহমুদের উদ্যোগ, সাড়ে ৪ হাজার মানুষকে ঈদ উপহার বিতরণ হিজলায় পুলিশ সদস্যদের ওপর মৎস্য অধিদপ্তরের অতর্কিত হামলা

বৈশ্বিক উষ্ণতা মানব স্বাস্থ্যের জন্য যেভাবে হুমকি সৃষ্টি করেছে

  • প্রকাশিত : রবিবার, ৩০ জুলাই, ২০২৩
  • ৩১ 0 সংবাদ টি পড়েছেন
আন্তর্জাতিক ডেস্ক // বিজ্ঞানীরা আশঙ্কা করছেন, তাপমাত্রা বাড়ার কারণে বিশ্বজুড়ে সংক্রামক রোগে সংক্রমণ আগের তুলনায় অনেক বেড়ে যাবে। পৃথিবীজুড়েই রোগ-জীবাণু বহনকারী প্রাণীগুলো আগের চেয়ে বেশি দ্রুত এক জায়গা থেকে আরেক জায়গায় যাচ্ছে। তাপমাত্রা বৃদ্ধির কারণে এগুলো তাদের বর্তমান আবাসস্থল পরিবর্তন করছে।

অর্ধশতক আগেও পৃথিবীর মানুষ সুস্থ এবং স্বাভাবিক জীবন যাপন করত। কিন্তু কোভিড-১৯ মহামারি এসে মানুষের সেই ধারণাকে অনেকটাই ভেঙে দিয়েছে।

বার্তা সংস্থা এপির এক বিশেষ প্রতিবেদনে বলা হয়েছে, পৃথিবীজুড়েই রোগ-জীবাণু বহনকারী প্রাণীগুলো আগের চেয়ে বেশি দ্রুত এক জায়গা থেকে আরেক জায়গায় যাচ্ছে। মূলত এগুলো তাপমাত্রা বৃদ্ধির কারণে তাদের বর্তমান আবাসস্থল পরিবর্তন করে নতুন জায়গার খোঁজ করছে যাতে তারা স্বাভাবিকভাবে বাঁচতে পারে। কেবল প্রাণীই নয় আঁটুলি, মশা, ব্যাকটেরিয়া, শৈবাল এমনকি ছত্রাকের বিভিন্ন প্রজাতিও তাদের আদি বাসস্থান থেকে অন্যদিকে স্থানান্তরিত হচ্ছে। বিজ্ঞানীরা বলছেন, এই পরিবর্তনের হার অনেক বেশি দ্রুত এবং অস্বাভাবিক।

এমনকি এসব পরিবর্তন-স্থানান্তর ঘটছে না। এর পেছনে রয়েছে ব্যাপক হারে বনাঞ্চল নির্মূলকরণ, খনি, কৃষি এবং শহরের ব্যাপক সম্প্রসারণ ইত্যাদি। এসব কারণে প্রতিনিয়তই বন্য এলাকা ধ্বংস হচ্ছে। যার প্রভাব গিয়ে পড়ছে জীববৈচিত্র্যের ওপর। এই পরিবর্তন অতীতের যেকোনো সময়ের চেয়ে অনেক বেশি দ্রুত ঘটছে। এর ফলে প্রাণী এবং কীট-পতঙ্গের বাসস্থান সংকুচিত হয়ে আসছে। আর তাই তারা নিজেদের টিকিয়ে রাখার স্বার্থেই মানুষের লোকালয়ে হানা দিচ্ছে এবং এতে করে ব্যাপক আকারে ছড়িয়ে পড়ছে বিভিন্ন জীবাণু এবং সংক্রামক রোগ।

জলবায়ু পরিবর্তনের কারণে আরও একটি বড় বিপর্যয় দেখা দিয়েছে। আর তা হলো বিপুলসংখ্যক মানুষ তাদের বাসস্থান, চিকিৎসা এবং শিক্ষার মতো মৌলিক সেবাগুলো থেকে বঞ্চিত হচ্ছে। জাতিসংঘের হিসাব বলছে, প্রতিবছর অন্তত ২ কোটি মানুষ জলবায়ু পরিবর্তনের ফলে বাস্তুচ্যুত হচ্ছে। আর এসব লোকের চিকিৎসা, খাদ্য এবং বাসস্থান উপযোগী না হওয়ায় তারা বিভিন্ন সংক্রামক রোগের কাছে অসহায় আত্মসমর্পণ করছেন এবং সেগুলোর বাহক হয়ে উঠছেন।

গবেষকেরা বলছেন, উল্লিখিত বিষয়গুলোর কারণে মানুষের রোগ-বালাই বাড়ছে। পুরোনো এবং নতুন রোগগুলো আরও প্রবল হয়ে উঠছে। এমনকি কিছু কিছু রোগ এমন জায়গায় ছড়িয়ে পড়ছে যা আগে কখনো দেখা যায়নি সেখানে। গবেষকেরা বলছেন, এসব বিষয় আমাদের এই বিষয়টি নির্দেশ করে যে, জলবায়ু পরিবর্তনের কারণে সৃষ্ট বৈশ্বিক উষ্ণতা মানব স্বাস্থ্যের জন্য ভয়াবহ হুমকি সৃষ্টি করেছে এবং জলবায়ু সংশ্লিষ্ট রোগগুলোকে আরও ভয়ংকর করে তুলছে।

এ বিষয়ে অলাভজনক প্রতিষ্ঠান কনজারভেশন ইন্টারন্যাশনালের চিকিৎসক নিল ভোরা বলেন, ‘এটি (রোগ-বালাইয়ের বিস্তার) কেবল ভবিষ্যতের জন্য নির্ধারিত নয়। কারণ জলবায়ু পরিবর্তনের প্রভাব শুরু হয়ে গেছে এবং মানুষ এখন কষ্ট পাচ্ছে, মারা যাচ্ছে।’

মার্কিন সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের এক গবেষণায় দেখা গেছে, জলবায়ু পরিবর্তন কয়েকটি প্রধান উপায়ে রোগের বিস্তারকে প্রভাবিত করে। যেমন—রোগের বাহক প্রাণী বা কীট-পতঙ্গগুলো তাদের স্থানীয় আবাসস্থলে ক্রমবর্ধমান তাপমাত্রা থেকে বাঁচতে উচ্চ তাপমাত্রা থেকে শীতল তাপমাত্রার এলাকায় যেতে শুরু করেছে এবং যাওয়ার সময় তারা রোগও সঙ্গে করে নিয়ে যাচ্ছে। এই বিষয়টি নতুন সেই অঞ্চলে বসবাসকারী লোকেদের জন্য হুমকির সৃষ্টি করে এবং এটি নতুন প্রাণী এবং বিদ্যমান প্রজাতির মধ্যে বিপজ্জনক মিথস্ক্রিয়া দিকে পরিচালিত করে যার ফলে বাস্তুতন্ত্রও ক্ষতিগ্রস্ত হয়।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

‍এই ক্যাটাগরির ‍আরো সংবাদ