1. faysal.rakib2020@gmail.com : admin :
  2. sarderamun830@gmail.com : Sarder Alamin : Alamin Sarder
বুধবার, ০৮ ফেব্রুয়ারী ২০২৩, ০১:১৭ অপরাহ্ন
নোটিশ :
বিভিন্ন জেলা,উপজেলা-থানা,পৈারসভা,কলেজ ও ইউনিয়ন পর্যায় সংবাদকর্মী আবশ্যক ।

আশুলিয়ায় বেতনের দাবিতে শ্রমিকদের অবস্থান কর্মসূচি

  • প্রকাশিত : বৃহস্পতিবার, ১ ডিসেম্বর, ২০২২
  • ২৫ 0 বার সংবাদি দেখেছে
সাভার প্রতিনিধি // শিল্পাঞ্চল আশুলিয়ায় একটি তৈরি পোশাক কারখানায় পাওনা টাকা পরিশোধের দাবিতে অবস্থান কর্মসূচি পালন করছে শ্রমিকরা।

এছাড়া কারখানার অভ্যন্তরে কর্মকর্তারা অবরুদ্ধ অবস্থায় রয়েছেন বলে জানা গেছে। তবে শ্রমিকদের দাবি কোন কর্মকর্তা অবরুদ্ধ নয়, কর্মকর্তারা তাদের সাথে একাত্ততা প্রকাশ করে কারখানার ভেতরেই অবস্থান করছে।

বৃহস্পতিবার (১ডিসেম্বর) সকালে আশুলিয়ার আউকপাড়া এলাকার ডাইনেস্টি সোয়েটার বিডি লিমিটেড কারখানার মূল গেট বন্ধ করে দিয়ে অবস্থান কর্মসূচি পালন করছে।

এদিকে, বুধবার দুপুর থেকে কারখানার কর্মকর্তাসহ প্রায় ১ হাজার ২৫৬ জন শ্রমিক তাদের পাওনাদি আদায়ে ভেতরে অবস্থান করছেন।

তবে মূল ফটকে ডাইনেস্টি সোয়েটার বিডি লিমিটেডের পক্ষ থেকে একটি নোটিশ টাঙিয়ে দিয়েছে। তাতে লেখা রয়েছে, ডাইনেস্টি সোয়েটার বিডি লিমিটেড ও মিলেনিয়াম সোয়েটারে কর্মরত সব শ্রমিক প্রতিনিধি, মালিক প্রতিনিধি ও বিজিএমইএ প্রতিনিধি এবং গভর্নমেন্ট অথরিটিসহ সম্মিলিতভাবে ফ্যাক্টরি কার্যালয়ে আজ বৃহস্পতিবার বসে বিদ্যমান অসন্তোষ ও দেনা-পাওনা বিষয়ে বাংলাদেশ শ্রম আইন ২০০৬ ও সংশোধনী ২০২২ইং অনুযায়ী সকল ধরনের দেনা-পাওনা ২৬ ধারা অনুযায়ী পরিশোধ করা হবে।

বিক্ষুব্ধ শ্রমিকরা জানান, গেল তিন মাস আগে মালিক কারখানাটি বিক্রি করে দিয়েছেন। কিন্তু বার বার শ্রমিকদের পাওনা পরিশোধ করার জন্য বললেও কোন কর্ণপাত করেনি কর্তৃপক্ষ। এরপরেও শ্রমিকরা কাজ স্বাভাবিকভাবেই চালিয়ে যাচ্ছিল। কিন্তু গতকাল বুধবার দুপুরে কারখানার ভেতরে গিয়ে তাদের এক শ্রমিককে মারধর করে কারখানা কর্তৃপক্ষের লোকজন। এরই প্রতিবাদ এবং শ্রম আইনের ২৬ ধারা অনুযায়ী তাদের সকল পাওনাদি পরিশোধের দাবি জানিয়ে বুধবার দুপুর থেকেই কারখানার ভেতরে শান্তপূর্ণভাবে অবস্থান কর্মসূচি পালন করতে থাকে। তারা রাতভর কারখানার ভেতরেই অবস্থান নিয়ে কর্মসূচি পালন করছে এবং তাদের পাওনাধি পরিশোধের দাবি জানিয়ে শ্লোগান দিতে থাকে।

এদিকে, শুধু কারখানার শ্রমিকরাই নয়, কারখানার মালিক বাদে সব কর্মকর্তারাও কারখানার ভেতরে অবস্থান করছে বলে জানিয়েছে শ্রমিকরা। তবে তারা অবরুদ্ধ কি-না এমন প্রশ্নের জবাবে শ্রমিকরা জানান, তারা অবরুদ্ধ নন, তারা সব শ্রমিকদের সাথে একাত্ততা প্রকাশ করে কারখানার ভেতরেই অবস্থান করছেন।

ডাইনেস্টি সোয়েটার বিডি লিমিটেডের অ্যাডমিন ম্যানেজার শফিউজ্জামান জানান, তারা গতকাল বুধবার থেকেই অবরুদ্ধ অবস্থায় রয়েছেন। তবে মালিকপক্ষ থেকে জানানো হয়েছে আজ শ্রমিকদের পাওনাদি পরিশোধ করা হবে। কিন্তু মালিক পক্ষের কেউ এখনও কারখানায় এসে পৌঁছায়নি।

শিল্প পুলিশ-১ এর পরিদর্শক কাসেম জানান, কারখানার ভেতরে শ্রমিকরা অবস্থান করছে। যেকোন অপ্রতিকর পরিস্থিতি মোকাবিলায় কারখানা এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

‍এই ক্যাটাগরির ‍আরো সংবাদ