1. faysal.rakib2020@gmail.com : admin :
  2. sarderamun830@gmail.com : Sarder Alamin : Alamin Sarder
সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ০৯:৩৯ অপরাহ্ন
নোটিশ :
বিভিন্ন জেলা,উপজেলা-থানা,পৈারসভা,কলেজ ও ইউনিয়ন পর্যায় সংবাদকর্মী আবশ্যক ।

সংসদ নির্বাচনের আগে বরিশালসহ ৬ সিটি কর্পোরেশনে ভোট!

  • প্রকাশিত : শনিবার, ১২ নভেম্বর, ২০২২
  • ৯ 0 বার সংবাদি দেখেছে

নিজস্ব প্রতিবেদক // রংপুর সিটি করপোরেশন (রসিক) নির্বাচনের তফসিল এরইমধ্যে ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। ২০২৪ সালের জানুয়ারির শুরুতে বা ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে কমিশন। আইনি বাধ্যবাধকতা থাকায় সংসদ নির্বাচনের আগে আরও ৫ টি ( বরিশাল, গাজীপুর, খুলনা, রাজশাহী ও সিলেট) সিটি করপোরেশন নির্বাচন সম্পন্ন করবে সাংবিধানিক প্রতিষ্ঠানটি। তথ্যসূত্র: বাংলাভিশন।

এ বিষয়ে জানতে চাইলে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, সংসদ নির্বাচনের আগে ২০২৩ সালে আরও কয়েকটি সিটি করপোরেশন নির্বাচন সম্পন্ন করতে হবে।

রংপুর সিটি করপোরেশন: ইতিমধ্যে এই সিটির তফসিল ঘোষণা করেছে ইসি। সোমবার (৭ নভেম্বর) ইসির ঘোষিত তফসিল অনুযায়ী এই সিটিতে মনোনয়নপত্র দাখিলের শেষদিন ২৯ নভেম্বর, বাছাই ১ ডিসেম্বর, প্রত্যাহারের শেষদিন ৮ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ৯ ডিসেম্বর এবং ভোটগ্রহণ করা হবে ২৭ ডিসেম্বর।

সকাল সাড়ে ৮টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ চলবে।
সর্বশেষ ২০১৭ সালের ২১ ডিসেম্বর এই সিটিতে নির্বাচন হয়েছিল। নির্বাচিত করপোরেশনের প্রথম সভা হয়েছিল ২০১৮ সালের ১৯ ফেব্রুয়ারি। যেহেতু কোনো সিটির মেয়াদ ধরা হয় প্রথম সভা থেকে পরবর্তী পাঁচ বছর, তাই এ সিটিতে নির্বাচিতদের মেয়াদ শেষ হবে ২০২৩ সালের ১৮ ফেব্রুয়ারি। এই সিটি নির্বাচনের সময় গণনা শুরু হয়েছে গত ১৯ আগস্ট।

গাজীপুর সিটি করপোরেশন: এই সিটিতে সর্বশেষ ভোটগ্রহণ অনুষ্ঠিত হয় ২০১৮ সালের ২৭ জুন। প্রথম সভা অনুষ্ঠিত হয় ২০১৮ সালের ১১ সেপ্টেম্বর। পরবর্তী নির্বাচনের ক্ষণগণনা শুরু হবে ২০২৩ সালের ১১ মার্চ। এই সিটিতে ২০২৩ সালের ১০ সেপ্টেম্বরের মধ্যে ভোটগ্রহণ করতে হবে।

রাজশাহী সিটি করপোরেশন: সর্বশেষ ভোটগ্রহণ অনুষ্ঠিত হয় ২০১৮ সালের ২৭ জুন। প্রথম সভা অনুষ্ঠিত হয় ২০১৮ সালের ১১ অক্টোবর। পরবর্তী নির্বাচনের ক্ষণগণনা শুরু হবে ২০২৩ সালের ১১ এপ্রিল। এই সিটিতে ২০২৩ সালের ১০ অক্টোবরের মধ্যে ভোটগ্রহণ করতে হবে।

বরিশাল সিটি করপোরেশন: সর্বশেষ ভোটগ্রহণ অনুষ্ঠিত হয় ২০১৮ সালের ৩০ জুলাই। প্রথম সভা অনুষ্ঠিত হয় ২০১৮ সালের ১৪ নভেম্বর। পরবর্তী নির্বাচনের ক্ষণগণনা শুরু হবে ২০২৩ সালের ১৪ মে। এই সিটিতে ২০২৩ সালের ১৩ নভেম্বরের মধ্যে ভোটগ্রহণ করতে হবে।

সিলেট সিটি করপোরেশন: সর্বশেষ ভোটগ্রহণ অনুষ্ঠিত হয় ২০১৮ সালের ৩০ জুলাই। প্রথম সভা অনুষ্ঠিত হয় ২০১৮ সালের ৭ নভেম্বর। পরবর্তী নির্বাচনের ক্ষণগণনা শুরু হবে ২০২৩ সালের ৬ মে।

এই সিটিতে ২০২৩ সালের ৫ নভেম্বরের মধ্যে ভোটগ্রহণ করতে হবে। সিটি করপোরেশন নির্বাচন আইন অনুযায়ী, কোনো সিটির মেয়াদ শেষ হওয়ার আগের ১৮০ দিনের মধ্যে ভোটগ্রহণ করতে হয়।

খুলনা সিটি করপোরেশন: সর্বশেষ ভোটগ্রহণ অনুষ্ঠিত হয় ২০১৮ সালের ৩০ জুলাই। প্রথম সভা অনুষ্ঠিত হয় ২০১৮ সালের ১১ অক্টোবর। পরবর্তী নির্বাচনের ক্ষণগণনা শুরু হবে ২০২৩ সালের ১১ এপ্রিল। এই সিটিতে ২০২৩ সালের ১০ অক্টোবরের মধ্যে ভোটগ্রহণ করতে হবে।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

‍এই ক্যাটাগরির ‍আরো সংবাদ