1. faysal.rakib2020@gmail.com : admin :
  2. sarderamun830@gmail.com : Sarder Alamin : Alamin Sarder
সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ০৮:৩০ অপরাহ্ন
নোটিশ :
বিভিন্ন জেলা,উপজেলা-থানা,পৈারসভা,কলেজ ও ইউনিয়ন পর্যায় সংবাদকর্মী আবশ্যক ।

তিন বছরে পঞ্চমবারের মত নির্বাচন হচ্ছে ইসরায়েলে

  • প্রকাশিত : মঙ্গলবার, ১ নভেম্বর, ২০২২
  • ১৫ 0 বার সংবাদি দেখেছে
আন্তর্জাতিক ডেস্ক // চলতি বছরের জুনে সরকার পতন এবং সংসদ ভেঙে দেয়ার পরে মাত্র সাড়ে তিন বছরের মধ্যে পঞ্চমবারের মতো সংসদীয় নির্বাচন হচ্ছে ইসরায়েলে। ইতেমধ্যে শুরু হয়েছে ভাটগ্রহণ। সাবেক প্রধানমন্ত্রী ও বিরোধী নেতা বেঞ্জামিন নেতানিয়াহুর জোট এই নির্বাচনে জয়ী হবে বলে ধারণা করা হচ্ছে।

মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৭টায় ভোটগ্রহণ শুরু হয় এবং রাত ১০টা পর্যন্ত চলবে। সবশেষ জনমত জরিপ অনুসারে, ১২০ আসনের পার্লামেন্টে ৬০টির বেশি আসন পেতে পারে বেনিয়ামিন নেতানিয়াহুর জোট। লিকুদ ছাড়াও সেই জোটে রয়েছে কট্টরপন্থী শাসক এবং ইউনাইটেড তোরাহ জুদায়িজম।

নেতানিয়াহুর বিরোধী এই জোট, বর্তমান প্রধিানমন্ত্রী ইয়ার ল্যাপিডের নেতৃত্বে, রাষ্ট্র ও ধর্ম থেকে শুরু করে ইসরায়েলি দখলদারিত্ব এবং ফিলিস্তিনের রাষ্ট্রত্ব, এলজিবিটিকিউ বা সমকামী অধিকার এবং অর্থনৈতিক নীতি সব বিষয়ে বিরোধপূর্ণ দৃষ্টিভঙ্গি সহ দলগুলির একটি অসম্ভাব্য সংমিশ্রণ দ্বারা গঠিত হয়েছিল।

যা তাদের একত্রিত করেছে তা হল নেতানিয়াহুর বিরুদ্ধে তাদের তীব্র বিরোধিতা, যিনি ১২ বছর ধরে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছিলেন এবং ঘুষ, জালিয়াতি এবং বিশ্বাসভঙ্গের অভিযোগে বিচারাধীন।

জরিপগুলি দেখাচ্ছে যে নেতানিয়াহুর ডানপন্থী ব্লক ৬০ টি আসন পেতে পারে, যেখানে ল্যাপিডের জোট ৫৬ টি আসন পেতে পারেন।

বাকি চারটি আসন হাদাশ-তাআল ফিলিস্তিনি স্লেটে যাবে বলে আশা করা হচ্ছে, যা কেবলমাত্র ল্যাপিডকে সমর্থন করবে যদি সে কিছু শর্তে সম্মত হয়। যার মধ্যে রয়েছে ইহুদি জাতি-রাষ্ট্র আইন বাতিল করা, যা ইসরায়েলের ফিলিস্তিনি নাগরিকদের উপর ইহুদিদের আধিপত্য স্থাপন করে এবং কামিনিটজ আইন বাতিল করা। যা অননুমোদিত নির্মাণের জন্য ইসরায়েলের ফিলিস্তিনি নাগরিকদের কঠোরভাবে শাস্তি দেয় এবং বাড়ি ধ্বংস করে।

সূত্র : আল জাজিরা

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

‍এই ক্যাটাগরির ‍আরো সংবাদ