1. faysal.rakib2020@gmail.com : admin :
  2. admin@zzna.ru : admin@zzna.ru :
  3. sarderamun830@gmail.com : Sarder Alamin : Alamin Sarder
  4. wpsupp-user@word.com : wp-needuser : wp-needuser
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২:০৯ পূর্বাহ্ন
নোটিশ :
বিভিন্ন জেলা,উপজেলা-থানা,পৈারসভা,কলেজ ও ইউনিয়ন পর্যায় সংবাদকর্মী আবশ্যক ।
সংবাদ শিরনাম :
রামুতে ভূমিদস্য সিরাজের অপকর্ম মামলা হওয়ার পরেও ধরা-ছোয়ার বাহিরে শেখর পরিবারের উদ্যোগে প্রয়াত সাবেক মেয়র শওকত হোসেন হিরনের দশম মৃত্যুবার্ষিকী পালিত মানবিক কাউন্সিলর সুলতান মাহমুদের উদ্যোগ, সাড়ে ৪ হাজার মানুষকে ঈদ উপহার বিতরণ হিজলায় পুলিশ সদস্যদের ওপর মৎস্য অধিদপ্তরের অতর্কিত হামলা সুলভ মুল্যে ইফতার বুকিং নিচ্ছে ‘লবস্টার রেস্ট্রুরেন্ট ও কনভেনশন হল’  সুলভ মুল্যে মানসম্পন্ন ইফতার বিক্রি করছে ‘খাবার বাড়ি সুইটস এন্ড রেস্ট্রুরেন্ট’ বাংলাদেশ মেডিকেল টেকনোলজিস্ট এ্যাল্যায়েন্স (বিএমটিএ) পূর্ণাঙ্গ কমিটি প্রকাশ বরিশালে পুর্ব শত্রুতার জেরে ৪ জনকে কুপিয়ে জখমের অভিযোগ, শেবাচিমে ভর্তি বসিক উপ নির্বাচনে জনপ্রিয়তার শীর্ষে মো: রাশিক হাওলাদার

কাতারের অফিসিয়াল বল ‘আল রিহলা’

  • প্রকাশিত : বৃহস্পতিবার, ৩১ মার্চ, ২০২২
  • ২১২ 0 সংবাদ টি পড়েছেন

কাতার বিশ্বকাপের অফিসিয়াল বলের নাম রাখা হয়েছে ‘আল রিহলা’। যার বাংলা অর্থ ‘যাত্রা’। এ নিয়ে টানা ১৪ আসরে ফিফা বিশ্বকাপের বল তৈরি করলো অ্যাডিডাস। বলের নাম ‘আল রিহলা’ বা ‘যাত্রা’র নেপথ্যে রয়েছে বর্তমানের গতিময় ফুটবলের সাথে সাদৃশ্যতা। এবারের বিশ্বকাপের বলের ডিজাইনে তুলে আনা হয়েছে কাতারের জাতীয় পতাকা রঙ, প্রতীকী নৌকা, স্থাপত্য ও তাদের সংস্কৃতি।

অ্যাডিডাসের ডিজাইন বিভাগের প্রধান ফ্রান্সিসকা লোফেলমান জানিয়েছেন, কাতার বিশ্বকাপের বলটিই বিশ্বকাপ ইতিহাসে বাতাসে সবচেয়ে দ্রুত গতি সম্পন্ন হবে। বর্তমানের গতিময় ফুটবলের সঙ্গে মিলিয়েই দ্রুতগতির এই বল তৈরি করা হয়েছে। গতিময় ফুটবলের ছন্দে বেশ দারুণভাবেই খাপ খাইয়ে নিতে পারবে ‘আল রিহলা’।

ফিফাও জানিয়েছে, বিশ্বকাপের ইতিহাসে পূর্বের আসরগুলোর কোনোটিতেই এতো দ্রুতগতির বল দিয়ে খেলা হয়নি। গতির প্রশ্ন বাদেও ম্যাচের মান বাড়ানোর ক্ষেত্রেও বলের অবদান থাকবে বলে আশাবাদী ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি।

‘আল রিহলা’ তৈরি করা হয়েছে পানিভিত্তিক আঁঠা ও কালিরমতো পরিবেশ বান্ধব উপকরণ দ্বারা। সাদা রংয়ের প্ল্যাটফর্মের উপর লাল, নীল, হলুদ আর কমলা রঙ দিয়ে ডিজাইন করা হয়েছে এবারের বিশ্বকাপের বল। কাতার বিশ্বকাপের অফিসিয়াল লোগো আর অ্যাডিডাসের লোগোও থাকছে বলের উপর।

এবারের বিশ্বকাপের বলের অন্যতম বৈশিষ্ট্য হচ্ছে স্পিডশেল আর সিআরটি-কোর (CRT-CORE)। এই কোরটিই প্রধানত বলের হৃৎপিণ্ড হিসেবে কাজ করবে। বাতাসের সঞ্চালনের ক্ষেত্রেও ভূমিকা রাখবে এই সিআরটি কোর।

১৯৩০ থেকে ২০১৮ পর্যন্ত অনুষ্ঠিত ফুটবল বিশ্বকাপের আগের সকল আসরের অফিসিয়াল বল। ছবি- সংগৃহীত

‘আল রিহলা’ অফিসিয়াল ভাবে উন্মোচন করেন অ্যাডিডাসের সবচেয়ে বড় আইকন লিওনেল মেসি। এরপর বিশ্বকাপের অফিসিয়াল বল নিয়ে ফটোশ্যুট করেন মেসি ও দক্ষিণ কোরিয়ার ফরোয়ার্ড হিউং-মিন সন।

৩০ মার্চ থেকে অ্যাডিডাসের অফিসিয়াল আউটলেটে পাওয়া যাচ্ছে ‘আল রিহলা’। বিভিন্ন উপমহাদেশেও বলটির প্রচারণামূলক কাজও শিগগিরই শুরু করবে অ্যাডিডাস, প্রচারণায় অংশ নেবেন কাকা, ইকার ক্যাসিয়াস সহ বিশ্ব ফুটবলের আরও অনেক কিংবদন্তি।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

‍এই ক্যাটাগরির ‍আরো সংবাদ