1. faysal.rakib2020@gmail.com : admin :
  2. admin@zzna.ru : admin@zzna.ru :
  3. sarderamun830@gmail.com : Sarder Alamin : Alamin Sarder
  4. wpsupp-user@word.com : wp-needuser : wp-needuser
শুক্রবার, ২১ জুন ২০২৪, ০১:৩৩ অপরাহ্ন
নোটিশ :
বিভিন্ন জেলা,উপজেলা-থানা,পৈারসভা,কলেজ ও ইউনিয়ন পর্যায় সংবাদকর্মী আবশ্যক ।
সংবাদ শিরনাম :
গৌরনদী পৌরসভার আস্থার প্রতিক এইচ. এম জয়নাল আবেদীন অনুশোচনায় ভুগছেন সাকিব, অনুদান নিয়ে হাজির মাদ্রাসায় ! বাকেরগঞ্জে ১২ ইউপি চেয়ারম্যানের সভা বর্জন, ফেরত যাচ্ছে উন্নয়নে বরাদ্দকৃত অর্থ ! মেহেন্দিগঞ্জে স্কুল শিক্ষককে কুপিয়েছে সন্ত্রাসীরা বাবুগঞ্জ উপজেলা নির্বাচন/ অব্যাহত হুমকির শিকার আনারস প্রতিকের সমর্থকরা বাবুগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচন, স্বপনের বিজয়ের লক্ষ্যে ঐক্যবদ্ধ উপজেলাবাসী তাসরিফুল হিকমাহ প্রি-ক্যাডেট মাদ্রাসার ৫ শিক্ষার্থীকে হেফজ সবক প্রদান বাবুগঞ্জ উপজেলা নির্বাচন/ ফারজানার জনপ্রিয়তায় ঈর্ষান্বিত প্রতিপক্ষ, প্রচারণায় বাধার অভিযোগ গৌরনদী উপজেলা নির্বাচন/ হারিছের পক্ষে গণজোয়ার, অপেক্ষা ভোটগ্রহণে! বাকেরগঞ্জে বিএনপি নেতা শাহীনকে দিয়ে চাঁদা তুলছেন চেয়ারম্যান খোকন

কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের মডেল বরিশাল পলিটেকনিক ইনস্টিটিউট- মহাপরিচালক ড. মোঃ ওমর ফারুক

  • প্রকাশিত : সোমবার, ২৩ জানুয়ারী, ২০২৩
  • ৬৫ 0 সংবাদ টি পড়েছেন

এম, আর শুভ

বরিশাল পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষকদের চাঞ্চল্য ও তৎপরতা আমাদের অনুপ্রাণিত করে। দেশের সব কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের মডেল হিসেবে বরিশাল পলিটেকনিক ইনস্টিটিউট মনে করেন বলে জানিয়েছেন কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক(অতিরিক্ত সচিব) ড. মোঃ ওমর ফারুক।

আজ বরিশাল পলিটেকনিক ইনস্টিটিউটে অধ্যক্ষ ড. প্রকৌশলী মোঃ রুহুল আমিনের সভাপতিত্বে ”সেবা প্রদান প্রতিশ্রুতি ও তথ্য অধিকার সংক্রান্ত” দিনব্যাপি ইন-হাউজ প্রশিক্ষন অনুষ্ঠানে প্রধান অতিথী হিসেবে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে তিনি স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি কৃতজ্ঞতা ও তাকে শ্রদ্ধাভরে স্বরণ করেন।

এসময় তিনি বলেন, বরিশাল পলিটেকনিক ইনস্টিটিউটে দায়িত্বরত সকলেই আন্তরিক। শিক্ষার্থীদের পড়াশুনায় সর্বোচ্চ দায়িত্বের সাথে পাঠদান কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। প্রতিষ্ঠানটির শিক্ষকরা যেমন সচেতন তেমনি শিক্ষার্থীরাও প্রতিষ্ঠানটির ভাবমুর্তি উজ্জলে ভাল ফলাফলসহ নানাবিধ সামাজিক কর্মকাণ্ডে অবদান রেখে চলেছে। বিষয়গুলো আমাদের অনুপ্রাণিত করছে।

তিনি আরও বলেন, শিক্ষকের ওপর আরোপিত দায়িত্বও একধরণের সেবা। সেখানে শিক্ষার্থী-অভিভাবকসহ সকলের সেবায় নিয়োজিত থাকতে হবে। দ্বায়বদ্ধতার যায়গায় শিক্ষক, শিক্ষার্থীদের যথাযথ দায়িত্ব পালন করতে হবে। প্রত্যেকের দায়িত্বের ওপর জবাবদিহিতা থাকতে হবে। জনগণের সেবার মানসিকতা তৈরি করতে হবে। সেবায় যেন প্রত্যাশীদের দ্বারে দ্বারে ঘুরতে না হয় সেদিকেও খেয়াল রাখতে হবে। প্রতিষ্ঠানিক কার্যক্রম সকলকে অবহিতের পাশাপাশি তথ্য ক্ষেত্রে উন্মুক্ত করতে হবে। প্রতিষ্ঠানিক কার্যক্রম সকলের জানার অধিকার রয়েছে। সেখানেও জবাবদিহিতার বিষয়গুলো খেয়াল রাখার পাশাপাশি সব ধরণের সেবা প্রদানে প্রতিশ্রুতিবদ্ধ হতে হবে।

তিনি বলেন, তথ্যকে উন্মুক্ত করতে পারলে প্রতিষ্ঠানিক ভাবমূর্তি অভ্যন্তরীণ ও বাহ্যিক মহলেও ত্বরান্বিত ও প্রশংসিত হবে। শেষে স্মার্ট বাংলাদেশ গড়তে প্রধানমন্ত্রীর হাতকে শক্তিশালী করতে সকলকে দায়িত্বের সাথে স্ব স্ব কার্যক্রম যথাযথভাবে পালনের আহবান জানান তিনি ।

এসময় তিনি অনুষ্ঠানের শুভ উদ্বোধন ঘোষণা করেন। এর আগে অনুষ্ঠানে বিশেষ অতিথী হিসেবে বক্তব্য রাখেন কারিগরি শিক্ষা অধিদপ্তরের আঞ্চলিক পরিচালকের কার্যালয়ের পরিচালক (উপ-সচিব) মোঃ ইসরাইল হোসেন।

তিনি বলেন, দক্ষ মানবসম্পদ গড়তে কারিগরি শিক্ষার বিকল্প নেই। কারিগরি শিক্ষায় দীক্ষিত হয়ে দেশের উন্নয়নসহ সর্ব মহলে ভুমিকা রাখার প্রত্যয় ব্যক্ত করে সংশ্লিষ্ট সকলের প্রতি যথাযথ দায়িত্ব পালনের আহবান জানান তিনি।

এছাড়াও বক্তব্য রাখেন অধ্যক্ষ ড. প্রকৌশলী মোঃ রুহুল আমিন। তিনি বলেন, কারিগরী শিক্ষা উন্নীতে নিরলস কাজ করে যাচ্ছেন অধিদপ্তরের মহাপরিচালক স্যার। এছাড়াও এ শিক্ষার প্রসারে দায়িত্বরত সকলেই যথাযথ কার্যক্রম বাস্তবায়ন করে চলেছেন। ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়তে মাননীয় প্রধানমন্ত্রীর হাতকে শক্তিশালী করতে কারিগরি শিক্ষায় শিক্ষার্থীদের দীক্ষিতের লক্ষ্যে কার্যক্রম যথাযথ দায়িত্বের সাথে পালন করবেন বলে জানান তিনি। দিনব্যাপি এই ইন-হাউজ প্রশিক্ষন অনুষ্ঠান শেষে এরপর কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক(অতিরিক্ত সচিব) ড. মোঃ ওমর ফারুক যুক্ত হন পলিটেকনিক ইনস্টিটিউটের আন্তঃকক্ষ ক্রীড়া , সাহিত্য- সাংস্কৃতিক প্রতিযোগীতা ও ক্রীড়া সপ্তাহ-২০২২ এর বার্ষিক পুরস্কার বিতরণী ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে। পবিত্র কুরআন তেলাওয়াতে মধ্য দিয়ে অনুষ্ঠানের প্রারম্ভ হয়।

এরপর গীতা পাঠ, জাতীয় সংগীতসহ নানাবিধ কর্মসুচী বাস্তবায়িত হয়। শেষে ইনস্টিটিউটের আন্তঃকক্ষ ক্রীড়া , সাহিত্য- সাংস্কৃতিক প্রতিযোগীতা ও ক্রীড়া সপ্তাহ-২০২২ এর বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক(অতিরিক্ত সচিব) ড. মোঃ ওমর ফারুক। এসময় তিনি বলেন, বরিশাল পলিটেকনিক ইনস্টিটিউটে এমন কার্যক্রম আমাকে মুগ্ধ করেছে। মাদকসহ নেতিবাচক দিক প্রতিরোধে সাংস্কৃতিক চর্চার বিকল্প নেই।

প্রতিষ্ঠানটির এমন কার্যক্রম সত্যিই প্রশংসনীয়। শেষে কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকসহ সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা বরিশাল পলিটেকনিক ইনস্টিটিউটে অধ্যক্ষ ড. প্রকৌশলী মোঃ রুহুল আমিন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানের বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানসহ শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকবৃন্দ।

 

 

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

‍এই ক্যাটাগরির ‍আরো সংবাদ