1. faysal.rakib2020@gmail.com : admin :
  2. admin@zzna.ru : admin@zzna.ru :
  3. sarderamun830@gmail.com : Sarder Alamin : Alamin Sarder
  4. wpsupp-user@word.com : wp-needuser : wp-needuser
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২:৪৭ পূর্বাহ্ন
নোটিশ :
বিভিন্ন জেলা,উপজেলা-থানা,পৈারসভা,কলেজ ও ইউনিয়ন পর্যায় সংবাদকর্মী আবশ্যক ।
সংবাদ শিরনাম :
রামুতে ভূমিদস্য সিরাজের অপকর্ম মামলা হওয়ার পরেও ধরা-ছোয়ার বাহিরে শেখর পরিবারের উদ্যোগে প্রয়াত সাবেক মেয়র শওকত হোসেন হিরনের দশম মৃত্যুবার্ষিকী পালিত মানবিক কাউন্সিলর সুলতান মাহমুদের উদ্যোগ, সাড়ে ৪ হাজার মানুষকে ঈদ উপহার বিতরণ হিজলায় পুলিশ সদস্যদের ওপর মৎস্য অধিদপ্তরের অতর্কিত হামলা সুলভ মুল্যে ইফতার বুকিং নিচ্ছে ‘লবস্টার রেস্ট্রুরেন্ট ও কনভেনশন হল’  সুলভ মুল্যে মানসম্পন্ন ইফতার বিক্রি করছে ‘খাবার বাড়ি সুইটস এন্ড রেস্ট্রুরেন্ট’ বাংলাদেশ মেডিকেল টেকনোলজিস্ট এ্যাল্যায়েন্স (বিএমটিএ) পূর্ণাঙ্গ কমিটি প্রকাশ বরিশালে পুর্ব শত্রুতার জেরে ৪ জনকে কুপিয়ে জখমের অভিযোগ, শেবাচিমে ভর্তি বসিক উপ নির্বাচনে জনপ্রিয়তার শীর্ষে মো: রাশিক হাওলাদার

‘প্রেম করতে’ ৭ দিন ছুটি পাচ্ছে শিক্ষার্থীরা!

  • প্রকাশিত : রবিবার, ২ এপ্রিল, ২০২৩
  • ৬৬ 0 সংবাদ টি পড়েছেন
আন্তর্জাতিক ডেস্ক // গত কয়েক বছর ধরে ক্রমাগতভাবে জন্মহার কমছে চীনে। জন্মহার বৃদ্ধি করার জন্য দেশটি ইতোমধ্যে নানা পদক্ষেপ হাতে নিয়েছে। সেইসঙ্গে দিয়েছে নানা নির্দেশনা। এবার দেশটির বিভিন্ন কলেজও তাতে সহযোগিতা করতে অভিনব পন্থা বেছে নিয়েছে। চীনের নয়টি কলেজ এপ্রিলে শিক্ষার্থীদের ‘প্রেম করার জন্য’ এক সপ্তাহ ছুটি দিচ্ছে। খবর এনবিসি ও এনডিটিভির।

এনবিসি নিউজের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, ইতোমধ্যে এ পদক্ষেপ নেওয়ার মধ্যে অন্যতম হচ্ছে মিয়ানইয়াং ফ্লাইং ভোকেশনাল কলেজ। কলেজটি ইতোমধ্যে গত ২১ মার্চ শিক্ষার্থীদের জন্য ছুটি ঘোষণা করেছে। ছুটিতে রোমান্সের বিষয়ে গুরুত্ব দিতে বলা হয়েছে।

চীনে যে ৯ টি কলেজ এমন সিদ্ধান্ত নিয়েছে তারা ফ্যান মেই এডুকেশনাল গ্রুপের অধীনে রয়েছে। প্রতিবেদনে আরও বলা হয়েছে, এই ছুটি ১ এপ্রিল থেকে ৭ এপ্রিল পর্যন্ত। এই ছুটির মাধ্যমে শিক্ষার্থীদের প্রকৃতি, জীবন, প্রেমময় জীবনকে ভালোবাসতে উৎসাহিত করা হয়েছে।

 

মিয়ানইয়াং ফ্লাইং ভোকেশনাল কলেজের ডেপুটি ডিন লিয়াং গুওহুই এক বিবৃতিতে বলেন, আমি আশা করি শিক্ষার্থীরা সবুজ পানি, পাহাড় দেখতে যেতে পারবে এবং এই এ বসন্তকে অনুভব করবে।

এ ছাড়া এসময় শিক্ষার্থীদের ডায়েরি লেখা, ব্যক্তিগত উন্নতি ও ভ্রমণ ভিডিও বানানোর হোমওয়ার্ক দেওয়া হয়েছে। জন্মহার বৃদ্ধি করার জন্য এই প্রচেষ্টা বলে প্রতিবেদনে বলা হয়েছে।

নিউ ইয়র্ক টাইমসের বরাতে প্রতিবেদনে বলা হয়েছে, গত বছর চীনে ৯ দশমিক ৫৬ মিলিয়ন শিশু জন্ম নেয়। অন্যদিকে একই সময়ে মৃত্যু হয়েছে ১০ দশমিক ৪১ মিলিয়ন লোকের।

রয়টার্স বলছে, দেশটিতে ১৯৮০-২০১৫ সাল পর্যন্ত এক সন্তান নেওয়ার নীতি চালু ছিল। এরপর ২০২১ সালে তা সর্বোচ্চ তিনসন্তান নেওয়ার নিয়ম বেঁধে দেয়। তবে করোনার লকডাউনেও দেশটির দম্পতিরা সন্তান নেওয়ার আগ্রহ দেখায় নি।

এ ছাড়া দেশটির তরুণ-তরুণীরা সন্তান না নেওয়ার কারণ হিসেবে জানিয়েছে, সন্তান লালন পালনের অনেক ব্যয়, নিম্ন আয় এবং লিঙ্গ বৈষম্য।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

‍এই ক্যাটাগরির ‍আরো সংবাদ