1. faysal.rakib2020@gmail.com : admin :
  2. admin@zzna.ru : admin@zzna.ru :
  3. sarderamun830@gmail.com : Sarder Alamin : Alamin Sarder
  4. wpsupp-user@word.com : wp-needuser : wp-needuser
সোমবার, ০৪ মার্চ ২০২৪, ০৯:২২ অপরাহ্ন
নোটিশ :
বিভিন্ন জেলা,উপজেলা-থানা,পৈারসভা,কলেজ ও ইউনিয়ন পর্যায় সংবাদকর্মী আবশ্যক ।
সংবাদ শিরনাম :
বসিক উপ নির্বাচনে জনপ্রিয়তার শীর্ষে মো: রাশিক হাওলাদার চরকাউয়া খেয়াঘাটে অপ্রতিরোধ্য জুয়ার আসর ! বরিশালে ’’শিকদার এক্সপ্রেস’ কুরিয়ার এন্ড পার্সেল সার্ভিসের শুভ উদ্বোধন বরিশালে মাতৃছায়া মানব কল্যাণ সংস্থার ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী ববির বহিষ্কৃত ছাত্র বাকীর খুটির জোর কোথায়, অভিযোগের তীর প্রক্টরের দিকে ভাইস চেয়ারম্যান হিসেবে খালিদ কে দেখতে চাই বাকেরগঞ্জবাসী বদরুল আলম’কে ভাইস চেয়ারম্যান পদে পেতে চায় উপজেলাবাসী জাতীয় সংসদে সংরক্ষিত আসন, বরিশাল বিভাগ থেকে আলোচনায় যারা কথিত ছাত্রলীগ নেতা জুবায়েরের খুটির জোর কোথায়! বিদ্যুৎ বিলের নামে চাঁদা কালেকশন হিজলায় নৌকার সমর্থকের হাতের রগ কাটার পর বসতঘরে অগ্নিসংযোগ

মেহেন্দীগঞ্জে সরকারি খাস জমি প্রভাবশালীদের দখলে

  • প্রকাশিত : সোমবার, ১৩ মার্চ, ২০২৩
  • ৪৫ 0 সংবাদ টি পড়েছেন

নিজস্ব প্রতিবেদক // মেহেন্দীগঞ্জ উপজেলার জাঙ্গালিয়া ইউনিয়নে আইনি জটিলতা সুযোগ নিয়ে সরকারের শত কোটি টাকার জমি বেহাত হয়ে যাচ্ছে বলে বরিশাল ৪ আসনের এমপি পংকজ নাথ ও উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর অভিযোগ করেছেন স্থানীয়রা। অভিযোগে জানাযায়, মেহেন্দীগঞ্জ উপজেলার জাঙ্গালিয়া ইউনিয়নের সিন্নির চর কালাবদর নদীর বক্ষে জেগে ওঠা খাস সম্পত্তিতে অবৈধ ভাবে ঘর বাড়ি নির্মাণ করে ব্যবসা বাণিজ্য চালিয়ে আসছে দখলদাররা।

 

 

এসব ভিটা বাড়ির পৌরসভা কিংবা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকে কোন অনুমোদন না থাকলেও দখলদারদের বিরুদ্ধে কোন আইনী পদক্ষেপ না নেয়ায় সরকারি সম্পত্তি দখলে তারা আরও উৎসাহিত হচ্ছে। স্থানীয় ভূমি অফিস দায় সারা গায়ে বাধা দিয়ে আসলেও থেমে নেই সরকারী জমি দখলের নির্মাণ কাজ। অভিযোগে স্থানীয়রা আরও উল্লেখ করেন, ভূমি প্রশাসনের রহস্যজনক উদাসীনতার কারণে জমি উদ্ধারে ব্যর্থ হচ্ছে সরকার। কোন ধরনের বাধা প্রদান না করায় রেকর্ডীয় জমি সংলগ্ন খাস জমি দখলে বর্তমানে এ চক্রটি আরো তৎপর বলে দাবী তাদের।

 

জরুরি ভিত্তিতে ভূমি দস্যু চক্রের বিরুদ্ধে আইনি পদক্ষে গ্রহণ করা না হলে শত কোটি টাকার জমি বেহাত হবার আশঙ্কা প্রকাশ করেছেন তারা। এ বিষয়ে ইউনিয়নের মো. জাহাঙ্গীর আলমের জানান, আমরা সিন্নির চর ও জালির চর গ্রামের সাধারণ মানুষ একত্রিত হয়ে আমাদের বসত বাড়ি ও কৃষি জমি নদীর পাড় সংলগ্ন থাকাতে নদী ভাঙনের সম্মুখীন হয়ে আমরা প্রায়শই অপূরণীয় ক্ষতির ভিতরে দিনযাপন করছি। নদী এই ভাঙে আবার চর জেগে ওঠার পর চাষাবাদ ভালো করে শুরু কারার পূর্বেই আবার ভেঙে যায়, ফলে আমারা নদীর সাথেই যুদ্ধ করেই জীবন যাপন করে থাকি। কালাবদর নদীর পূর্ব এবং পশ্চিম পারে বর্তমানে জেগে ওঠা জমির অধিকাংশ রেকর্ডীয় মালিকানা দাবীদার ও দক্ষনীয় মালিকানা বিদ্যমান আছে।

 

পরিতাপের বিষয় হলো উক্ত জমি ভূমি দস্যু নামে খ্যাত চরশেফালীর সলেমান দর্জি, পিতা: মৃত আয়নাল দর্জি ও আ: রহমান চৌকিদার, পিতা: মৃত খাদেম আলী চৌকিদার সরকারি জমিতে ভেকু দিয়ে মাটি কেটে অবৈধ ঘর নির্মাণের কাজ করছে। এবং বিভিন্ন লোকের কাছে এই জমি মোটা অংকে বিক্রি করছে তারা। ভূমি দস্যুদের আমারা বাধা দিলে তারা আমাদের বাধাঁ মানে না। তারা বিভিন্ন নামে বন্দবস্থ জমির মালিকানা দেখিয়ে গ্রামবাসীদের সাথে বিরোধ সৃষ্টি করে।

 

ফলে এই বিষয় নিয়ে এলাকার জনগনের সাথে যেকোন সময় রক্তক্ষয়ী সংঘর্ষ হতে পারে। তপশীল সম্পত্তির বিবরণ : মৌজা সিন্নির চর,জে এল নং -১০১ খতিয়ান বি এস- ২০৭১, এস এ -৯৪,৯৫,৩১৩,৩১৪,৩১৫,১৫৭,১৫৮,২০৯,২১০। এই জমি বিএস জরিপের সময় উক্ত স্থান দিয়ে নৌকা চলাচল করায় সরকারি জরিপের সময় ১নং খতিয়ানে রেখে যায় আমাদের নামে রেকর্ড দেয় নায়। সলেমান দর্জি জমি দখলের বিষয়ে বলেন, এখানে আমার জমি আছে তাই আমার জমির দুই পাশে সরকারি জমি থাকলে তা আমার ভোগদখলে থাকবে এটাইতো নিয়ম। গ্রামবাসী জানান, বরিশাল ৪ আসনের এমপি পংকজ নাথ ও উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর একটি অভিযোগও দায়ের করেছি। এমপি পংকজ নাথ বলেন, জমি দখল করে ভবন নির্মাণের অনুমোদন দেয়ার ক্ষমতা পৌর কর্তৃপক্ষের নেই।

 

অবৈধ দখলদাররা বিভিন্ন জনের নাম ব্যবহার করে দখল কাজ চালিয়ে আসছে। আমি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে পদক্ষেপ নেয়ার জন্য বলেছি। মেহেন্দীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন, রেজিষ্ট্রার না দেখে আমি সঠিক ভাবে কিছুই বলতে পারছিনা। তবে সরকারী খাস জমি উদ্ধার একটি চলমান প্রক্রিয়া। পর্যায়ক্রমে বেদখল হওয়া সব সরকারী জমি উদ্ধার করা হবে। তবে এই বিষয়ে এলাকার সাধারণ জনগন ভূমি দস্যুদের হাত থেকে রক্ষা পেতে প্রশাসনের সু দৃষ্টি কামনা করছে।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

‍এই ক্যাটাগরির ‍আরো সংবাদ