1. faysal.rakib2020@gmail.com : admin :
  2. sarderamun830@gmail.com : Sarder Alamin : Alamin Sarder
মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০২৪, ০৮:৫৩ পূর্বাহ্ন
নোটিশ :
বিভিন্ন জেলা,উপজেলা-থানা,পৈারসভা,কলেজ ও ইউনিয়ন পর্যায় সংবাদকর্মী আবশ্যক ।
সংবাদ শিরনাম :
চরকাউয়া খেয়াঘাটে অপ্রতিরোধ্য জুয়ার আসর ! বরিশালে ’’শিকদার এক্সপ্রেস’ কুরিয়ার এন্ড পার্সেল সার্ভিসের শুভ উদ্বোধন বরিশালে মাতৃছায়া মানব কল্যাণ সংস্থার ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী ববির বহিষ্কৃত ছাত্র বাকীর খুটির জোর কোথায়, অভিযোগের তীর প্রক্টরের দিকে ভাইস চেয়ারম্যান হিসেবে খালিদ কে দেখতে চাই বাকেরগঞ্জবাসী বদরুল আলম’কে ভাইস চেয়ারম্যান পদে পেতে চায় উপজেলাবাসী জাতীয় সংসদে সংরক্ষিত আসন, বরিশাল বিভাগ থেকে আলোচনায় যারা কথিত ছাত্রলীগ নেতা জুবায়েরের খুটির জোর কোথায়! বিদ্যুৎ বিলের নামে চাঁদা কালেকশন হিজলায় নৌকার সমর্থকের হাতের রগ কাটার পর বসতঘরে অগ্নিসংযোগ হিজলা-মেহেন্দিগঞ্জ নৌকার কর্মী-সমর্থকদের উপর অব্যাহত হামলা-আহত ২০-২৫!

ঢাকা বিশ্বের সবচেয়ে দূষিত শহর

  • প্রকাশিত : বুধবার, ১৪ ডিসেম্বর, ২০২২
  • ৩০ 0 সংবাদ টি পড়েছেন
নিজস্ব প্রতিবেদক // ঢাকা আবারও বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকায়ও শীর্ষস্থান দখল করেছে। বুধবার দুপুর দেড়টার দিকে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ২৪২ স্কোর ছিলো ৩৮২।

৩০১ থেকে ৪০০ এর মধ্যে একিউআই স্কোর ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে। এর কয়েক ঘণ্টা পর ইনডেক্স কমে ২৪২-এ এলেও তালিকায় শীর্ষস্থানেই ছিল ঢাকা।

তালিকায় দ্বিতীয় অবস্থানে আছে ভারতের কলকাতা। ১৯৯ স্কোর দিয়ে কলকাতা দুই নম্বরে আছে। ১৯১ স্কোর নিয়ে কিরগিস্তানের রাজধানী বিশকেক তৃতীয়, ১৭৭ স্কোর নিয়ে পোল্যান্ডের রকলা চতুর্থ অবস্থানে আছে। পঞ্চম স্থানে আছে পাকিস্তানের করাচি। সেখানকার স্কোর ১৬৯।

গতকাল মঙ্গলবার (১৩ ডিসেম্বর) বিশ্বের দূষিত শহরের তালিকায় বাতাসের মান ‘খুব অস্বাস্থ্যকর’ নিয়ে ঢাকার অবস্থান ছিল দ্বিতীয়। এক দিনের মধ্যেই দূষিত শহরের শীর্ষে এখন ঢাকা।

এদিকে ২০১ থেকে ৩০০ এর মধ্যে একিউআই স্কোর ‘খারাপ’ ধরা হয়। বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে- বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ এবং ওজোন (ও৩)।

ঢাকা দীর্ঘদিন ধরে বায়ুদূষণে ভুগছে। এর বাতাসের গুণগতমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

‍এই ক্যাটাগরির ‍আরো সংবাদ