1. faysal.rakib2020@gmail.com : admin :
  2. sarderamun830@gmail.com : Sarder Alamin : Alamin Sarder
রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২, ০৬:১২ অপরাহ্ন
নোটিশ :
বিভিন্ন জেলা,উপজেলা-থানা,পৈারসভা,কলেজ ও ইউনিয়ন পর্যায় সংবাদকর্মী আবশ্যক ।

ইনসুলিন বা ইনজেকশনে রোজা ভাঙে কি?

  • প্রকাশিত : সোমবার, ১১ এপ্রিল, ২০২২
  • ৫৯ 0 বার সংবাদি দেখেছে
ডেক্স রিপোর্ট // শুরু হয়েছে সংযম সাধনার মাস পবিত্র মাহে রমজান। রোজা পালন অবস্থায় আমরা অনেকেই ওষুধপত্র সেবন ও পরীক্ষা-নিরীক্ষা করে থাকি। যা নিয়ে অনেকের মনেই সংশয় দেখা দেয়। এব্যাপারে সমসাময়িক ইসলামিক স্কলাররা বলেন, রোজা থাকাবস্থায় বেশ কয়েকটি পন্থায় ওষুধ সেবন ও বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করলে রোজা নষ্ট হবে না বলে।

রোজা রেখে ইনজেকশন নেয়া যাবে কিনা?

স্কলারদের মতে শারীরিক শক্তি বৃদ্ধি ছাড়া অন্য যেকোনো কারণে ইনজেকশন নিলে রোজা নষ্ট হবে না। কারণ, ইনজেকশনের সাহায্যে দেহের অভ্যন্তরে প্রবেশকৃত ওষুধ মাংস বা রগের মাধ্যমেই প্রবেশ করানো হয়ে থাকে, যা অস্বাভাবিক প্রবেশপথ। তাই এটি রোজা ভঙের গ্রহণযোগ্য কারণ নয়।

(ইবনে আবিদিন, খণ্ড : ০২, পৃষ্ঠা : ৩৯৫; ইবনু নুজাইম, খণ্ড : ২, পৃষ্ঠা : ২৭৮; আপকে মাসায়েল আওর উনকা হল, খণ্ড : ০৩, পৃষ্ঠা : ২১৪)

রোজা রেখে ইনসুলিন নেয়া যাবে?

রোজা থেকে ইনসুলিন নিলে রোজা ভাঙবে কিনা? এই প্রশ্নের উত্তর হলো- না, রোজা ভাঙবে না। কারণ, ইনসুলিন রোজা ভঙ্গ হওয়ার গ্রহণযোগ্য রাস্তা দিয়ে প্রবেশ করে না এবং গ্রহণযোগ্য খালি জায়গায় প্রবেশ করে না।

(ইবনে আবিদিন, খণ্ড : ৩, পৃষ্ঠা : ৩৬৭; ইসলাম ও আধুনিক চিকিৎসা বিজ্ঞান, পৃষ্ঠা : ৩২৭)

রোজায় ডায়াবেটিস পরীক্ষা করা যাবে?

রোজা অবস্থায় রক্ত দিলে রোজা ভাঙে না। তাই টেস্ট বা পরীক্ষার জন্য রক্ত দেওয়া যাবে। তবে এ পরিমাণ রক্ত দেওয়া মাকরুহ—যার কারণে শরীর অধিক দুর্বল হয়ে পড়ে এবং রোযা রাখা কষ্টকর হয়ে যায়। তাই দুর্বল লোকদের জন্য রোযা অবস্থায় অন্য রোগীকে রক্ত দেয়া ঠিক নয়। তবে সুস্থ-সবল ব্যক্তি যে রোজা অবস্থায় অন্যকে রক্ত দিলেও দুর্বল হবে না-সে রক্ত দিতে পারবে। যেহেতু ডায়াবেটিসের সুগার মাপার জন্য সুচ ঢুকিয়ে যে একফোঁটা রক্ত নেওয়া হয়, এতে রোজার কোনো ক্ষতি হবে না।

(সহিহ বুখারি, হাদিস : ১৯৩৬, ১৯৪০; আল-বাহরুর রায়েক : ২/২৭৩; কিতাবুল আসল : ২/১৬৮; মাজমাউল আনহুর : ১/৩৬০)

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

‍এই ক্যাটাগরির ‍আরো সংবাদ