1. faysal.rakib2020@gmail.com : admin :
  2. sarderamun830@gmail.com : Sarder Alamin : Alamin Sarder
বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩, ০৮:৩৭ অপরাহ্ন
নোটিশ :
বিভিন্ন জেলা,উপজেলা-থানা,পৈারসভা,কলেজ ও ইউনিয়ন পর্যায় সংবাদকর্মী আবশ্যক ।

বলিউডে সুখী উপত্যকা

  • প্রকাশিত : শনিবার, ১২ মার্চ, ২০২২
  • ৫৫ 0 বার সংবাদি দেখেছে
বিনোদন ডেস্ক // আড়াই বছর আগে যখন কাশ্মীরের স্বায়ত্তশাসন বাতিল ও জাতিগতভাবে বিভক্ত করা হলো, তখন ধরেই নেওয়া হয়েছিল বিষয়টি নিয়ে বলিউডে সিনেমা নির্মাণের ঘোষণা আসতে পারে। হলোও তাই। কাশ্মীর নিয়ে বলিউডে প্রায় ৫০টির মতো সিনেমার নাম নিবন্ধন করা হয়েছে। এর মধ্যে একটিও আলোর মুখ দেখেনি। তবে গতকাল সিনেমা হলে মুক্তি পেয়েছে পরিচালক বিবেক অগ্নিহোত্রীর ‘দ্য কাশ্মীর ফাইলস’। চলচ্চিত্র সমালোচকেরা এ সিনেমার ভূয়সী প্রশংসা করছেন। বক্স অফিসেও ভালো করছে সিনেমাটি। বলিউড হাঙ্গামার তথ্যমতে, ভারতের সংবিধানের ৩৭০ ধারা বাতিলের বিষয়সহ কাশ্মীর-সংক্রান্ত নানা ঘটনা এই সিনেমায় দেখানো হয়েছে। কাশ্মীরি পণ্ডিতদের জীবনের ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে সিনেমাটি।

কাশ্মীরি পণ্ডিতদের নিয়ে বিধু বিনোদ চোপড়াও বছর দুই আগে নির্মাণ করেছিলেন ‘শিকারা’। প্রেক্ষাপট ১৯৯০ সালের জানুয়ারি। জ্বলছে কাশ্মীর। স্বভূমি থেকে উৎখাত করা হচ্ছে পণ্ডিতদের।

এ রকম এক প্রেক্ষাপটেই কাশ্মীরি যুগলের ভালোবাসার গল্প বুনেছিলেন তিনি। মিষ্টি সম্পর্কের কাহন, যন্ত্রণার টুকরো ছবি— ‘শিকারা’ সিনেমায় মজুত ছিল যাবতীয় রসদ।

যে সিনেমাগুলোতে পাওয়া যায় কাশ্মীরের ছোঁয়া
‘ফানাহ’, ‘ফিতর’, ‘বজরাঙ্গি ভাইজান’, ‘একেলা দ্য অ্যালোন’, ‘আরজু’, ‘ববি’, ‘বর্ডার কাশ্মীর’, ‘দিলজালে’, ‘হাফ উইডো’, ‘হেনা’, ‘দ্য হিরো: লাভ স্টোরি অব আ স্পাই’, ‘হাইওয়ে’, ‘আই লাভ ইন্ডিয়া’, ‘যাব যাব ফুল খেলে’, ‘যাব তাক হে জান’, ‘কাভি কাভি’, ‘কাশ্মীর ডায়েরি’, ‘লাইলী মজনু’, ‘লক্ষ্য’, ‘লামহা’, ‘নুরি’, ‘ওসিয়ান অব টিয়ার্স’, ‘পরওয়ানা’, ‘ফ্যান্টম’, ‘রকস্টার’, ‘রোজা’, ‘দিল সে’, ‘সারগোসিয়া’, ‘সুরিয়া’, ‘সিকান্দার’, ‘তাহান’, ‘ট্যাঙ্গু চার্লে’, ‘টিউবলাইট’, ‘ইয়াহান’, ‘রাজি’, ‘ইয়ে জাওয়ানি হে দিওয়ানি’, ‘আইয়ারি’ ইত্যাদি।

‘দ্য কাশ্মীর ফাইলস’ সিনেমার দৃশ্য‘দ্য কাশ্মীর ফাইলস’ সিনেমার দৃশ্য কাশ্মীর নিয়ে কিছু সিনেমা

মিশন কাশ্মীর
সিনেমাটির গল্প ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের আলতাফ নামের এক তরুণকে ঘিরে। তার মা-বাবাকে মেরে ফেলে এক পুলিশ অফিসার, আর ঘটনাক্রমে ছোটবেলায় আলতাফ সেই পুলিশ অফিসারের কাছেই পালিত হয়। হৃতিক রোশন, সঞ্জয় দত্ত, প্রীতি জিনতা অভিনীত সিনেমাটি পরিচালনা করেন বিধু বিনোদ চোপড়া।

সিকান্দার
এ সিনেমায় জম্মু ও কাশ্মীর রাজ্যের সন্ত্রাসবাদের বিষয়টি তুলে আনা হয়েছে। কীভাবে শিশুদের মানসিকতা সন্ত্রাসবাদে রূপ নেয়, সেটিই দেখানো হয়েছে এতে। সিনেমাটি পরিচালনা করেন পীযূষ। পারজান দাস্তুর, আয়েশা কাপুর, সঞ্জয় সুরি অভিনয় করেছেন ‘সিকান্দার’-এ।

হায়দার
১৯৯৫ সালে কাশ্মীর বিদ্রোহের সময় বিচ্ছিন্নতাবাদীদের বিরুদ্ধে কাজ করায় হায়দারের বাবাকে হত্যা করা হয়। পরবর্তী সময়ে হায়দার নিজেও জড়িয়ে পড়ে বিচ্ছিন্নতাবাদীদের দলে। হায়দার চরিত্রে আছেন শহীদ কাপুর। পরিচালক বিশাল ভারদ্বাজ সিনেমাটি উইলিয়াম শেক্‌সপিয়ারের হ্যামলেটের অনুকরণে নির্মাণ করেছেন।

তাহান
অল্প বয়সী এক ছেলের জীবন ও তার পোষা গাধার ওপর ভিত্তি করে নির্মাণ করা হয় ‘তাহান’। ছেলেটি তার জীবনের আসল উদ্দেশ্য খুঁজে বের করতে চায়। ‘তাহান’ নির্মাণ করেছেন সন্তোষ সিভান। অনুপম খের, সারিকা, রাহুল বোস ও ভিক্টর ব্যানার্জি অভিনয় করেন এতে।

মৌসম
১৯৯২ থেকে ২০০২—১০ বছরে ঘটে যাওয়া বাবরি মসজিদ ধ্বংস, বোম্বে দাঙ্গা, ১৯৯৩ সালের বোম্বে বোমা হামলা, ৯/১১ কারগিল যুদ্ধসহ কিছু ঘটনার সমন্বয়ে সিনেমাটির কাহিনি তৈরি হয়েছে। শহীদ কাপুর, সোনম কাপুর, অনুপম খের, সুপ্রিয়া পাঠক অভিনীত ‘মৌসম’ সিনেমাটি পরিচালনা করেন পংকজ কাপুর।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

‍এই ক্যাটাগরির ‍আরো সংবাদ